১৯৬৭ সাল থেকে রমনার বটমূলে ‘ছায়ানট’নববর্ষের যে উৎসব শুরু করে স্বাধীন বাংলাদেশের বাধাহীন পরিবেশে এখন তা জনগণের বিপুল আগ্রহ-উদ্দীপনাময় অংশগ্রহণে দেশের সর্ববৃহৎ জাতীয় অনুষ্ঠানে পরিণত হয়েছে। রাজধানী ঢাকার নববর্ষ উৎসবের দ্বিতীয় প্রধান আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাত্র-ছাত্রীদের বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। এই শোভাযাত্রায় মুখোশ, কার্টুনসহ যে-সব সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীকধর্মী চিত্র বহন করা হয়, তাতে আবহমান বাঙালিত্বের পরিচয় এবং সমকালীন সমাজ-রাজনীতির সমালোচনাও থাকে ।
'পয়লা বৈশাখ' প্রবন্ধে প্রকাশিত নববর্ষ উদ্যাপনের 'হালখাতা' অনুষ্ঠানের বিষয়টি উদ্দীপকে অনুপস্থিত।
বাংলা নববর্ষ উদ্যাপন বাঙালির ঐতিহ্য, সর্বজনীন উৎসব। পুরনো বছরের সমস্ত গ্লানি মুছে ফেলে সব শ্রেণি-পেশার মানুষ নতুন করে, নতুন প্রাণে প্রাণিত হয়। এই উৎসবে জাতি-ধর্ম-গোত্র, উঁচু-নিচু কোনো ভেদাভেদ থাকে না। বাংলা ভাষা, বাংলার উৎসব, বাংলার মানুষ- পরস্পর পরস্পরের সঙ্গে নিবিড়ভাবে জড়িত।
উদ্দীপকে শহর অঞ্চলে বাংলা নববর্ষ উদ্যাপনের বিষয়টি তুলে ধরা হয়েছে। রমনা বটমূলকে কেন্দ্র করে রাজধানী ঢাকা শহরের সব শ্রেণির মানুষ বিপুল উৎসাহ ও উদ্দীপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রায় মুখোশ, কার্টুন ও সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীকধর্মী চিত্র বহন করে। 'পয়লা বৈশাখ' প্রবন্ধের নববর্ষ উদ্যাপনের অন্যতম বিষয় হালখাতা। এটি ব্যবসায়ী ও ক্রেতাদের অনুষ্ঠান। সারা বছর বিভিন্ন জিনিসপত্র ক্রয় করার কারণে বছর শেষে ক্রেতার কাছে টাকা পাওনা থাকে। সেই টাকা পরিশোধ করার জন্য নববর্ষের দিন তাকে নিমন্ত্রণ করে এনে বিক্রেতা তাকে মিষ্টিমুখ করান। ক্রেতাও বিগত বছরের পাওনা মিটিয়ে দিয়ে পুরনো খাতার হিসাবের ইতি টানেন। এই আনন্দের বিষয়টি উদ্দীপকে অনুপস্থিত।