দলিলুর রহমান স্যার ক্লাসে বললেন- অবরোহ যুক্তিবিদ্যা একটি রূপানুসারী প্রক্রিয়া হিসাবে এর মূল লক্ষ্য থাকে বৈধ যুক্তি প্রতিষ্ঠা করা। কিন্তু 'বৈধতা' বিষয়টি যুক্তিবিদ্যার যে বিশেষ অর্থে ব্যবহৃত হয় তা বুঝতে হলে অত্যন্ত প্রাসঙ্গিকভাবে 'সত্যতা' বিষয়টিও বোঝার প্রয়োজন পড়ে।
একটি সহানুমানের দুটি আশ্রয়বাক্য ও সিদ্ধান্ত মিথ্যা হওয়া সত্ত্বেও কি যুক্তিটি বৈধ হতে পারে?