স্বপ্নভঙ্গের ইতিহাস ফিকে হতে হতে আবারও নতুন উদ্যমে শুরু হয়ে যায় স্বপ্নময় অধ্যায়। ১৯৪৭ সালে দেশ স্বাধীন হলেও যে সমাজব্যবস্থার স্বপ্ন দেখেছিলেন বিপ্লবীরা, সে স্বপ্ন পূরণ হয় নি আজও। গত শতাব্দীর চার দশকে দেশজুড়ে যে বিপ্লবের সম্ভাবনা তৈরি হয়েছিল, সে বিপ্লব কেন অসমাপ্ত থাকল, কেন ব্যর্থ হলো সে প্রচেষ্টা, সেই ইতিহাসেরই বিশ্লেষণমূলক গ্রন্থ 'উত্তাল চল্লিশ: অসমাপ্ত বিপ্লব।'
হ্যাঁ, আমি মনে করি যে, সমাজবিজ্ঞানের সাথে ইতিহাসের মধ্যকার সম্পর্ক হলো সাহায্য ও সহযোগিতার। এ সম্পর্কে আমার মতামত নিম্নে আলোচনা করা হলো-
ইতিহাস হলো মানবসমাজের অতীব গুরুত্বপূর্ণ ঘটনার ধারাবাহিক বিবরণ। অন্যদিকে মানবসমাজের পারস্পরিক সম্পর্কের এক সামগ্রিক অনুশীলনই সমাজবিজ্ঞান। সেদিক থেকে দেখতে গেলে সমাজবদ্ধ মানুষ নিয়েই উভয় বিষয় আলোচনা করে। এই অভিন্নতার ভিত্তিতে উভয়ের মধ্যে যেমন পারস্পরিক নির্ভরশীলতা বিদ্যমান, তেমনি এরা একে অন্যের পরিপূরকও। এছাড়া সমাজবদ্ধ মানুষের জীবনধারার বিভিন্ন দিক সম্পর্কে সুসঙ্গত জ্ঞান অর্জনের লক্ষ্যে সমাজবিজ্ঞানীদেরকে তথ্যনিষ্ঠ ইতিহাসের সাহায্য নিতে হয়। একইভাবে ইতিহাসের বিষয়বস্তুসমূহ সঠিকভাবে অনুধাবন করার জন্য ইতিহাসবিদদেরকেও সমাজবিজ্ঞানের সহায়তা গ্রহণ করতে হয়। অর্থাৎ এ দৃষ্টিকোণ থেকে ইতিহাস ও সমাজবিজ্ঞানের মধ্যকার সম্পর্ক হলো সাহায্য ও সহযোগিতার সম্পর্ক।
অতএব বলা যায়, সমাজবিজ্ঞানের সাথে ইতিহাসের মধ্যকার সম্পর্ক মূলত সাহায্য ও সহযোগিতার।