“হলিউড/বলিউড” – এই শব্দের ‘হলি’, ‘বলি’ এবং ‘উড’-এর অর্থ কী?

আমেরিকান ফিল্ম ইন্ডাস্ট্রির নাম হলিউড। USA এর ক্যালিফোর্নিয়া স্টেট এর হলিউড নামক স্থানে অবস্থিত এই ইন্ডাস্ট্রি তাই সেই জায়গার নাম অনুসারে হলিউড।

আর মুম্বাই এ অবস্থিত হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির নাম বলিউড। কারণ মুম্বাইয়ের আগের নাম বোম্বে ছিল, আর হলিউডের সাথে মিলিয়ে বলিউড।

শুধু তাই নয় পৃথিবীর অনেক ফিল্ম ইন্ডাস্ট্রির নামই হলিউডের সাথে মিলিয়ে হয়। যেমন ভারতের ভিতর ,বাংলাতে টালিগঞ্জ থেকে টলিউড, আবার তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রি ও তেলেগু থেকে টলিউড। ভোজপুরী ফিল্ম ইন্ডাস্ট্রি ভোজীউড।

জম্মু হিমাচল প্রদেশ এর পাহাড়ি এলাকার ভাষা ডোগরি ভাষার পাহারিউড। গুজরাটের গলিউড। কন্নড় ফিল্ম ইন্ডাস্ট্রি স্যান্ডেলউড, কারণ ওখানের স্যান্ডেল বা চন্দন বিখ্যাত। মালায়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রি মলিউড। ওড়িয়া ফিল্ম ইন্ডাস্ট্রি ওলিউড। পাঞ্জাবি ফিল্ম ইন্ডাস্ট্রি পলিউড। তামিল ফিল্ম ইন্ডাস্ট্রি কলিউড, সম্ভবত প্রথম তামিল সিনেমা ক দিয়ে নাম ছিল বলে। ডেকানউড, হায়দ্রাবাদের উর্দু ফিল্ম ইন্ডাস্ট্রি।

ছত্রিশগড় ফিল্ম ইন্ডাস্ট্রি ছলিউড। আসামের জলিউড( এর উৎপত্তির কারণ জানা নেই গুয়াহাটির G ঐভাবে উচ্চারণ করতে পারে, নাহলে জোরহাট থেকে বা অন্য কোনো কারণ। সিন্ধি ফিল্ম ইন্ডাস্ট্রি সলিউড। ভারতের বাইরে বাংলাদেশ এর ঢাকা থেকে ঢালিউড, পাকিস্তানের লাহোর থেকে ললিউড, নাইজেরিয়া এর নলিউড, তানাজিনিয়ার সাঁওয়ালিউড, উগান্ডার উগাউড, জিম্বাবুয়ের জলিউড, পেরুর চলিউড, US এর মর্মন এর মলিউড, দক্ষিণ কোরিয়ার হালিউউড ইত্যাদি। 

তথ্যসূএ ইন্টারনেট

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 5 =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.