Blog

ইংরেজি পত্রিকা আপডেট

ইংরেজি পত্রিকা আপডেট

দিন-৫১

 

20 signs you have a high emotional IQ

আপনি কি প্রকৃতিগতভাবে জিজ্ঞাসিত?

আপনি কি নতুন কিছু শিখতে ভালোবাসেন?

আপনি কি মতানৈক্যের মধ্যে অন্যরে দৃষ্টিভঙ্গি দেখার চেষ্টা করেন?

 

আপনি যদি এর মধ্যে কোনওটিতে "হ্যাঁ" বলেন তবে আপনার উচ্চ সংবেদনশীল বুদ্ধিমত্তা বা উচ্চ EQ থাকতে পারে। "মানসিক বুদ্ধিমত্তা" শব্দটি দুই জন গবেষক দ্বারা উদ্ভাবিত হয়েছিল, তারপরে 90 এর দশকে বেস্টসেলিং লেখক ড্যান গোলম্যান দ্বারা জনপ্রিয় হয়েছিল, যিনি এটি "ব্যক্তিদের তাদের নিজস্ব আবেগ এবং অন্যদের কে চিনতে পারার ক্ষমতা" হিসাবে বর্ণনা করেছিলেন,

বিভিন্ন অনুভূতির মধ্যে পার্থক্য করুন এবং তাদের যথাযথভাবে লেবেল করুন, চিন্তাভাবনা এবং আচরণকে গাইড করার জন্য মানসিক তথ্য ব্যবহার করুন, এবং পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে বা লক্ষ্য অর্জনের জন্য আবেগগুলি পরিচালনা এবং / অথবা সামঞ্জস্য করুন।

তারপর থেকে, কর্মক্ষেত্রে একটি পরিবর্তন দেখা গেছে যা নির্ভরযোগ্যতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং অভিযোজনযোগ্যতার মতো নরম দক্ষতার পক্ষে শুরু করেছে।

Empathy, যা প্রায়ই আবেগগত বুদ্ধিমত্তার সাথে বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা হয়, সেই তালিকায় তার সঠিক স্থান গ্রহণ করে। যাইহোক, মানসিক বুদ্ধিমত্তা শুধুমাত্র কর্মক্ষেত্রে প্রয়োজন হয় না- এটি আপনাকে বিভিন্ন দৃষ্টিভঙ্গি দেখতে, নতুন জিনিস শিখতে এবং আরও ভাল পত্নী, পিতা-মাতা, বন্ধু বা প্রতিবেশী হতে সহায়তা করতে পারে। আপনি যদি আপনার মানসিক বুদ্ধিমত্তা এবং এটি কীভাবে আপনার সম্পর্কের উপর প্রভাব ফেলে সে সম্পর্কে আরও জানতে চান তবে একজন প্রশিক্ষিত চিকিত্সক বা থেরাপিস্টের সাথে পরামর্শ করুন।

 

তুমি কৌতুহলী

একজন বিশেষজ্ঞের মতে, আবেগগতভাবে বুদ্ধিমান ব্যক্তিরা প্রকৃতিগতভাবে জিজ্ঞাসু হয়, এবং কৌতুহল সহানুভূতির মূলে থাকে। আপনার কাছে উচ্চ EQ থাকতে পারে যদি আপনি সহকর্মী বা প্রতিবেশীদের তাদের আবেগ, জলবায়ু পরিবর্তন সম্পর্কে তাদের চিন্তাভাবনা বা তাদের শহরে বাস করার বিষয়ে তাদের কী পছন্দ করেন সে সম্পর্কে জিজ্ঞাসা করে ছোট ছোট কথা বলার বাইরে যেতে চান।

 

আপনি অন্যের জুতা পরে হেঁটেছেন

আপনি জানেন যে সর্বোত্তম উপায়, এবং কখনও কখনও একমাত্র উপায়, সত্যিই আপনার পত্নীকে বোঝার জন্য যিনি চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছেন বা আপনার প্রতিবেশীদের দুটি দরজা নীচে জানতে পারেন তা হ'ল তাদের জুতাগুলিতে হাঁটা। বিশেষ করে যখন বিশ্ব নিপীড়ন এবং জাতিগত অবিচারের ব্যবস্থার বিরুদ্ধে বিদ্রোহ করছে, তখন আপনি অন্য ের জুতোয় হাঁটার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন এবং অন্যদের বাস্তব অভিজ্ঞতা, বিশ্ব দৃষ্টিভঙ্গি এবং সংগ্রাম সম্পর্কে শিখতে শুরু করেন যাতে আপনি আরও বেড়ে উঠতে পারেন।

আপনি একজন ভাল নেতা

"প্রাপ্তবয়স্ক 'সাফল্য' এর প্রায় 80% ইকিউ থেকে আসে," গোলম্যান বলেছেন। হার্ভার্ড বিজনেস স্কুল অনলাইনের মতে, "ভাল নেতা" এর জন্য দায়ী করা হয় এমন অনেকগুলি বৈশিষ্ট্য প্রকৃত আইকিউ বা একটি নির্দিষ্ট দক্ষতার সাথে সম্পর্কিত নয়, বরং কোনও নেতা যেভাবে তাদের কর্মীদের প্রশিক্ষণ দেয় এবং তাদের সাথে সহযোগিতা করে, প্রতিক্রিয়া সরবরাহ করে এবং চাপ পরিচালনা করে।

আপনি আজীবন শিক্ষার্থী

হাই-ইকিউ লোকেরা জানেন যে শেখার, জ্ঞান অর্জন এবং নতুন ধারণাগুলি অন্বেষণ করার জন্য একটি উত্সাহ যখন আপনি গ্রেড স্কুল বা কলেজ ছেড়ে চলে যান তখন থামে না। আপনি আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য শিক্ষা এবং অতিরিক্ত প্রশিক্ষণকে মূল্যবান মনে করেন, এবং এটি সম্ভবত শেখার জন্য আপনার উত্সাহ অন্যদের উপর বন্ধ হয়ে গেছে, যার ফলে এডটেকের বর্তমান বুম সৃষ্টি হয়েছে।

আপনি আত্ম-সচেতন

আপনার খাঁটি স্ব, উন্নতির জন্য আপনার শক্তি এবং ক্ষেত্রগুলির সাথে যোগাযোগ করা স্ব-সচেতনতার সামগ্রিক অনুভূতিতে অবদান রাখতে পারে। এই আত্ম-সচেতনতা কেবল আপনাকে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে সহায়তা করে না, এটি আপনার দক্ষতার মধ্যে আরও সৃজনশীলতা এবং আত্মবিশ্বাসের দিকে পরিচালিত করে, যা আপনাকে প্রতিটি পরিস্থিতিতে আপনার শক্তিগুলিতে খেলতে দেয়।

আপনি আপনার ট্রিগারগুলি জানেন

আপনি জানেন যে নির্দিষ্ট পরিস্থিতি এবং লোকেরা নির্দিষ্ট আবেগকে ট্রিগার করবে, এবং আপনি হয় তাদের পরিচালনা করার জন্য নিজেকে সজ্জিত করেন, অথবা আপনি তাদের এড়িয়ে যান। যাই হোক না কেন, চলার পথে স্ব-পরিচালনা করার ক্ষমতা আপনাকে যুক্তিগুলি ডি-এস্কেল করতে, আপনার স্ট্রেস পরিচালনা করতে বা কেবল আপনার নিজের মানসিক স্বাস্থ্যের জন্য সীমানা নির্ধারণের উপায়গুলি খুঁজে পেতে সহায়তা করতে পারে।

আপনি যদি ট্রিগার অনুভব করছেন বা আপনার জীবনে নির্দিষ্ট ট্রিগারগুলির চাপ গুলি পরিচালনা করার উপায়গুলি সন্ধান করছেন তবে আপনার মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত।

আপনি অনুভূতিগুলিকে নেতৃত্ব দিতে দেন

এত দিন ধরে, কর্মক্ষেত্রটি জীবাণুমুক্ত ছিল, এবং আবেগের শূন্যতা ছিল। নেতাদের প্রবৃত্তির উপর সত্য, আবেগের উপর প্রমাণ দিয়ে নেতৃত্ব দিতে শেখানো হয়েছিল। আপনি নতুন প্রজন্মের নেতাদের মধ্যে থেকে এসেছেন যারা নেতৃত্বের মধ্যে সহানুভূতিকে মূল্য দেয় এবং কাজটি সম্পন্ন করার সবচেয়ে কার্যকর উপায় খুঁজে বের করার জন্য তাদের দলের শক্তি এবং দুর্বলতাগুলি বোঝার জন্য মানসিক বুদ্ধিমত্তা ব্যবহার করে।

আপনি একজন সক্রিয় শ্রোতা

সক্রিয় শ্রবণ এমন একটি দক্ষতা যা আপনি প্রায় নিখুঁত করেছেন, এবং এমন একটি যা অনেক ভাল নেতারা ভাগ করে নেন। আপনি কেবল শোনেন না, তবে আপনার স্পিকার যা বলেছেন তা আপনি সঠিকভাবে প্রক্রিয়া করছেন তা নিশ্চিত করার জন্য আপনি যা বলেছেন তা প্রতিফলিত করেন। এই ধরণের প্রতিফলন মানুষকে মূল্যবান এবং বোধগম্য করে তোলে। এটি কাজ এবং বাড়িতে উভয় ক্ষেত্রেই সহযোগিতার সংস্কৃতি তৈরি করতে অনেক দূর যেতে পারে।

আপনি একজন সহযোগী

আপনি "Teamwork makes the dream work" নীতিবাক্যটি কর্মক্ষেত্রে এবং আপনার দৈনন্দিন জীবনে উভয়ই হৃদয়ে নিয়ে যান। অন্যের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করা কেবল আরও ভাল, আরও উদ্ভাবনী কাজের দিকে পরিচালিত করে না, তবে স্বকীয়তার একটি সংস্কৃতিও তৈরি করে, যা অনেক লোক তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে ইচ্ছুক। অন্য লোকেদের একটি রান, একটি প্রকল্প, একটি কাজ, বা এমনকি একটি সম্প্রদায়ের বাগানে আপনার সাথে যোগ দিতে বলার মাধ্যমে, আপনি তাদের বলছেন যে তাদের ধারণা, মতামত এবং চিন্তাভাবনা গুরুত্বপূর্ণ।

আপনি সম্পূর্ণরূপে উপস্থিত আছেন

আপনি "এখানে এবং এখন" বিদ্যমান একটি উপায় হিসাবে ধ্যান বা স্বজ্ঞাত খাওয়ার উপর নির্ভর করতে পারেন। মননশীল অভ্যাসগুলি আমাদের এমন জিনিসগুলির দিকে মনোনিবেশ করতে দেয় যা আমাদের কাছে সত্যই গুরুত্বপূর্ণ, যখন আমরা কীভাবে বাস করি, কাজ করি এবং ভালবাসি সে সম্পর্কে আমাদের ভিত্তি, উপস্থিত এবং আরও সচেতন রাখে

আপনি শরীরের ভাষা পড়তে পারেন

শরীরের ভাষা পড়ার ক্ষেত্রে আপনি কিছুটা বিশেষজ্ঞ। আপনি সম্ভবত স্পট করতে পারেন যখন কেউ তাদের হাসি থেকে একটি জুম কলে খাঁটি হচ্ছে না, এবং আপনি আপনার তারিখ পড়তে ভাল, যিনি আপনার দিন সম্পর্কে আপনার কথা শোনার সময় তার ভ্রু উত্থাপন করছেন

আপনি বলেন, 'আমরা' 'আমি' নয়।

আবেগগতভাবে বুদ্ধিমান লোকেরা জানেন যে আপনি যদি এমন কোনও গোষ্ঠীকে সংকেত দিতে চান যা আপনি সাইলোগুলির পরিবর্তে প্রকল্পগুলিতে তাদের সাথে কাজ করতে আগ্রহী, তবে আপনাকে "আমি" এবং "আমি" ব্যবহার করে "আমরা" এবং "আমাদের" থেকে স্যুইচ করতে হবে। গবেষণা পরামর্শ দেয় যে যারা "আমরা" ব্যবহার করে তারা আরও ভাল নেতা হতে পারে এবং তাদের ক্যারিয়ারে এগিয়ে যেতে আগ্রহী।

আপনি আপনার নিজের পক্ষপাতিত্ব সম্পর্কে সচেতন

একটি সহানুভূতি হিসাবে, আপনি কেবল একজন সক্রিয় শ্রোতা এবং আগ্রহী শিক্ষার্থীই নন, তবে আপনার সামাজিক এবং স্ব-সচেতনতা আপনাকে আপনার নিজের চেয়ে আলাদা ইতিহাস এবং ঐতিহ্যের লোকদের সম্পর্কে আপনার পক্ষপাতিত্বের প্রতি অতি-মনোযোগী করে তোলে। স্বাস্থ্যসেবা খাতের তুলনায় পক্ষপাতিত্বগুলি পরীক্ষা করার প্রয়োজন আর কোথাও নেই, বিশেষ করে বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকটের সময়, যেখানে সাংস্কৃতিক ও জাতিগত পক্ষপাতিত্ব মারাত্মক হতে পারে।

আপনি মানসিক শ্রম ভাগ করে নেন

আপনি আপনার সঙ্গীর সাথে অদৃশ্য কাজের চাপ ভাগ করে নেন। আপনার সঙ্গী লন্ড্রি করার সময় আপনি ডিশগুলি করেন, আপনি বাচ্চাদের জন্য পিক-আপ এবং ড্রপ-অফগুলি বিভক্ত করেন, আপনি কঠিন জীবনের সিদ্ধান্তগুলি সম্পর্কে কথা বলেন এবং আপনি আপনার ত্রুটিগুলির মুখোমুখি হতে এবং "দল" হিসাবে আরও ভাল হতে পারে এমন উপায়গুলি সম্বোধন করতে পিছপা হন না। খোলা সংলাপ এবং সমাধান-ভিত্তিক কথোপকথনগুলি আপনার সম্পর্কের জন্য আরও দৃঢ় ভিত্তি তৈরি করতে পারে, যা আপনাকে আপনার পথে আসা ঝড়গুলি আবহাওয়ায় সহায়তা করবে।

0 406