Blog

১০ মিনিট রাইটিং পোস্ট

১০ মিনিট রাইটিং পোস্ট

🔰

টপিকঃই-কমার্স নিয়ে গবেষণা করার এখনই উপযুক্ত সময় : রাজিব আহমেদ

🌱

ই-কমার্স নিয়ে গবেষণার প্রয়োজনীয়তা কতটুকু রয়েছে বলে মনে করেন?

🌱

যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে দেশের ই-কমার্স সেক্টর। ই-কমার্স হলো ইলেক্ট্রনিক ব্যবসা। গত ৭ বছরে এই সেক্টরের বাজার বহু গুণ বৃদ্ধি পেয়েছে। দেশের ই-কমার্স নিয়ে গবেষণা ও বৃহৎ পরিসরে পরিকল্পনার এখনই উপযুক্ত সময়। যত বেশি গবেষণা ও পরিকল্পনা মাফিক আগাবে তত ভাল ও সুফল বয়ে আনবে। এজন্য সরকারি-বেসরকারি পর্যায়ে উদ্যোগ নিতে হবে। আগামী ১০ বছরে কি হতে পারে, কি করা দরকার, এসব বিষয় নিয়ে একটা মাস্টারপ্ল্যান করা প্রয়োজন।

🌱

দেশের ই-কমার্স ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা করার পেছনে যাদের বিশেষ অবদান রয়েছে, তাদের মধ্যে অন্যতম রাজিব আহমেদ স্যার। গত ৭ বছর আগে তিনি দেশের ই-ককমার্সকে নিয়ে যে স্বপ্ন দেখেছেন দিন-রাত এক করে কঠোর পরিশ্রমের ফলে তার সে স্বপ্ন আজ পূরণ হয়েছে। দেশে তৈরি হয়েছে লাখ লাখ উদ্যোগতা। বর্তমানে ই-কমার্স নিয়ে গবেষণা করছেন রাজিব আহমেদ স্যার।

🌱

দেশের ই-কমার্স ও উদ্যোগক্তা দুটি সেক্টরকে আরো এগিয়ে নিতে করণীয় কী?

🌱

ই-কমার্স সেক্টর উন্নয়নে কোন দিকে বেশি নজর দেয়া জরুরি বলে মনে করেন?

উদ্যোক্তাদের কাছ থেকে ফিডব্যাক নেয়া।

🌱

ই-কমার্সে নারীদের অংশগ্রহণ নিয়ে আপনার বিশ্লেষণ জানতে চাই?

🌱

ই-কমার্স সেক্টরে সংখ্যাগরিষ্ঠ হলেন নারী। তাদের জন্য কিছু সাপোর্ট দরকার। ই-কমার্স উদ্যোক্তাদের জন্য পণ্য ডেলিভারি এখনো বড় সমস্যা। উদ্যোক্তাদের নিয়মিত প্রশিক্ষণ প্রয়োজন। তাহলে আরো নতুন নতুন উদ্যোক্তা গড়ে উঠবে।

🌱

দেশে উদ্যোক্তা সংস্কৃতিকে আরো ত্বরান্বিত করতে আমাদের করণীয় কী?

🌱

দেশী পণ্যের দিকে বেশি ফোকাস করা। ই-কমার্সের গুরুত্ব তুলে ধরা। শিক্ষা ব্যবস্থায় হয়তো সমানে এনিয়ে কিছু থাকতে পারে। আমাদের মাথায় এখনো ডুকে আছে লেখাপড়া শেষ করে চাকরি পেতে হবে। পোশাকখাত এতো কর্মসংস্থান কিভাবে হয়েছে? এটা সম্ভব হয়েছে পোশাক খাতের উদ্যোক্তাদের কারণে।

🌱

সার্চ ইংলিশঃ সার্চ ইংলিশের কথা বলতে গেলে একটি কথা না বলে পারছি না। আমি সার্চ ইংলিশ গ্রুপ সার্চ দিলে তা আসে না। সার্চ ইংলিশ হলো ইংলিশ শিখার উন্মুক্ত একটি গ্রুপ। এই গ্রুপে যেকেউ চাইলে লজ্জা কাটিয়ে প্র্যাকটিস করে দক্ষ হতে পারে।

🌱

এখন সমস্যা আসলে কোন জায়গায়? আমরা ইংলিশ শিখতে পারি না এর কারণ আমাদের মাঝে দুইটা জিনিসের খুব অভাব। ১) আগ্রহঃ কোনো কাজে আমাদের আগ্রহ থাকে না। ২) নিয়মিতঃ যদি ভুল করে কাজটি শুরু করে ফেলি তাহলে তাতে নিয়মিত হতে পারি না। ১০০ দিন নিয়মিত হলে যেকোনো কাজে ভালো করা সম্ভব।

🌱

ডিজিটাল স্কিল ফর বাংলাদেশ

🌱

রাজিব আহমেদ স্যার মনে করেন জীবনের সেরা কাজ । যেই তথ্য আমরা গুগল সার্চ করেও কাঙ্খিত তথ্য খুজে না পাই , তা আমরা এই গ্রুপে পাই। এই গ্রুপ হলো বিশাল একটা কমিউনিট একসাথে তাদের তথ্য শেয়ার করছে। এবং জ্ঞান চর্চায় প্রতিনিয়ত লেগে আছে। গ্রুপে কোনো প্রকার লাইক কমেন্টের প্রতি উৎসাহিত করা হয় না। প্রতিদিন সার্চ করে ১০০ পোস্ট পড়তে বলা হয়েছে।

🌱

ই-কমার্স ও উদ্যোক্তার একটা বিপ্লব ঘটুক স্যারের এটি স্বপ্ন।

🍁

মোঃ আলী মোস্তফা

🔰

নারায়নগঞ্জ

2 437
Md.Rashedul Islam 1 year ago
🖤🖤