Blog

এক্সপ্রেসওয়ে কি ? বাংলাদেশের প্রথম এক্সপ্রেসওয়ে কোনটি ?

একটি মহাসড়ক বিশেষ করে উচ্চ-গতির ট্রাফিকের জন্য পরিকল্পিত, সাধারণত কিছু ছেদ থাকলে, প্রবেশ বা প্রস্থানের সীমিত পয়েন্ট এবং বিপরীত দিকে চলাচলের জন্য লেনের মধ্যে একটি বিভাজক থাকে। 

বাংলাদেশের প্রথম এক্সপ্রেসওয়ে ঢাকা মাওয়া - ভাঙ্গা এক্সপ্রেসওয়ে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক বা ঢাকা–ভাঙ্গা এক্সপ্রেসওয়ে বাংলাদেশের সর্বপ্রথম জাতীয় এক্সপ্রেসওয়ে। এটি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ দ্বারা পরিচালিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যান চলাচলের জন্য ৫৫ কিলোমিটার দীর্ঘ এই দৃষ্টিনন্দন এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন তিনি। এটি দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। 

২০১৬ সালে এর নির্মাণ কাজ শুরু হয় এবং শেষ হয় ২০২০ সালে। এর মোট দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে নির্বিঘ্নে যান চলাচল নিশ্চিত করার জন্য দুটি সার্ভিস লেন, পাঁচটি ফ্লাইওভার, ১৯টি আন্ডারপাস, দুটি ইন্টারচেঞ্জ, চারটি রেলওয়ে ওভার ব্রিজ, চারটি বড় সেতু, ২৫টি ছোট সেতু ও ৫৪টি কালভার্টসহ ঢাকা মাওয়া - ভাঙ্গা এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়েছে।

১ জুলাই ২০২৩ থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের টোল আদায় শুরু হয়েছে।  এছাড়া, হেভি ট্রাক ১১০০ টাকা, মিডিয়াম ট্রাক ৫৫০ টাকা, বড় বাস ৪৯৫ টাকা, মিনি ট্রাক ৪১৫ টাকা, মিনিবাস বা কোস্টার ২৭৫ টাকা, মাইক্রোবাস ২২০ টাকা, ফোর হুইলার যানবাহনের জন্য ২২০ টাকা ও সেডান কার বা প্রাইভেট কারের জন্য ১৪০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।  

0 2.4k
No bio avaliable
Author’s Profile