Blog

বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং বুর্জ খলিফা (Burj Khalifa)

বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং বুর্জ খলিফা (Burj Khalifa) সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে অবস্থিত। মরুভূমির উপর নিখুঁত স্থাপত্য তৈরী এই ভবন দুবাই শহরের গৌরব ও মর্যাদাকে বিশ্ববাসীর কাছে আরও সমুন্নত করছে। সর্বাধিক সংখ্যক অভিজাত হোটেল, শপিং সেন্টার এবং অফিস নিয়ে ২০১০ সালের ৪ জানুয়ারি উদ্বোধন হওয়া বুর্জ খলিফা দুবাই (Dubai) শহরের অন্যতম একটি দর্শনীয় স্থানে পরিণত হয়েছে। দুবাই ভ্রমণে এসে যদি কেউ বুর্জ খলিফা না দেখে তাহলে তার দুবাই ভ্রমণ অপূর্ণই থেকে যাবে। তাইতো শুধুমাত্র বুজ খলিফা টাওয়ার দেখার জন্য বিভিন্ন দেশের মানুষ দুবাই শহরে পাড়ি জমায়।

বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, এখানে অ্যাপার্টমেন্ট এবং স্টুডিয়ো মিলিয়ে মোট বাসস্থানের সংখ্যা ৯০০। তাতে ৩৫ হাজারের বেশি মানুষ থাকেন।

এই বহুতলের নামকরণ করা হয়েছে সংযুক্ত আরব আমিরশাহির প্রাক্তন প্রেসিডেন্ট খলিফা বিন জ়ায়েদ আল নাহ্ইয়ানের নামে। প্রথমে এর নাম ছিল বুর্জ দুবাই। পরে প্রেসিডেন্টের সম্মানার্থে নাম পরিবর্তন করা হয়।

২০০৪ সালের ৬ জানুয়ারি বুর্জ খলিফা তৈরির কাজ শুরু হয়। পৃথিবীর উচ্চতম বহুতল তৈরি হতে সময় লেগেছিল ৫ বছর।২০০৯ সালের ১ অক্টোবর বুর্জ খলিফার নির্মাণকার্য সম্পন্ন হয়। একে পৃথিবীর উচ্চতম বহুতল হিসাবে ঘোষণা করা হয়। ২০১০ সালের ৪ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে এই বহুতলের উদ্বোধন করা হয়।

১৬৩ তলার বুর্জ খলিফা অনেক রেকর্ডের অধিকারী। পৃথিবীর আরও কোনও বহুতলে এতগুলি তল নেই। কিন্তু, পৃথিবীর উচ্চতম এই বহুতলের ভিতরে কী আছে? কী দিয়ে সাজানো ঝাঁ চকচকে বুর্জ খলিফা?

বুর্জ খলিফার মধ্যে রয়েছে মোট ৪টি সুইমিং পুল। একটি বহুতলের ৪৩ তলায়, একটি ৭৬ তলায়। বাকি দু’টি সুইমিং পুল রয়েছে ‘দ্য ক্লাব’-এর ছাদ (রুফটপ) এবং এক পাশে। ‘দ্য ক্লাব’ হল বুর্জ খলিফার একটি স্বাস্থ্যচর্চা কেন্দ্র।

বুর্জ খলিফার ১২৩ তলায় রয়েছে একটি লাইব্রেরি। যাঁরা বই পড়তে ভালবাসেন, এখানে বসেই তাঁদের সময় কেটে যায়। ভবনের ৪৩, ৭৬ এবং ১২৩ তলায় রয়েছে কাচ দিয়ে মোড়া হল ঘর (স্কাই লবি)। বড়সড় অনুষ্ঠান আয়োজনের জন্য এগুলি ভাড়া নেওয়া হয়।

বুর্জ খলিফার অভ্যন্তরীণ ‘অ্যাটমোসফিয়ার’ পৃথিবীর উচ্চতম রেস্তোরাঁগুলির মধ্যে অন্যতম। ২০২১ সাল পর্যন্ত উচ্চতম রেস্তোরাঁর শিরোপা ছিল এর নামেই। পরে চিনের একটি বহুতলে তৈরি রেস্তোরাঁ মুকুট ছিনিয়ে নেয়।

পৃথিবীর উচ্চতম আউটডোর অবজ়ারভেশন ডেক রয়েছে বুর্জ খলিফার ১৪৮ তলায়। ৫৫৫ মিটার উঁচু এই জায়গাটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। দুবাই শহরটিকে ছবির মতো দেখায় এখান থেকেই। বুর্জ খলিফা থেকে ১৫৩ কিলোমিটার দূরে ইরানের সমুদ্র উপকূলও এখান থেকে দেখতে পান পর্যটকরা।

বুর্জ খলিফার ১ থেকে ৮ তলা জুড়ে রয়েছে আরমানি হোটেল। এতে ১৬০টি ঘর রয়েছে। বুর্জ খলিফার বাসিন্দা ছাড়াও বাইরে থেকে মানুষ এসে এই হোটেলে থাকতে পারেন। হোটেলের নিজস্ব স্পা, সুইমিং পুল, লাইব্রেরি এবং জিম রয়েছে। বুর্জ খলিফায় রয়েছে নিজস্ব দোকান, বাজার, শপিং মল। এখানকার বাসিন্দাদের কিছু কিনতে বাইরে যাওয়ার প্রয়োজন হয় না।

পৃথিবীর এই উচ্চতম বহুতল ভবনে থাকার খরচ অবশ্য কম নয়। এখানে ৪ ‌থেকে ৫ বেডরুমের কোনও অ্যাপার্টমেন্টের মূল্য ২ কোটি ৭ লক্ষ ডলার (ভারতীয় মুদ্রায় ২০০ কোটি টাকার বেশি)। বুর্জ খলিফায় এক একটি স্টুডিয়ো অ্যাপার্টমেন্টের দাম ২০ লক্ষ আরবীয় মুদ্রা (ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৩০ লক্ষ টাকা)।

বুর্জ খলিফার বাসিন্দাদের রক্ষণাবেক্ষণ বাবদ (সার্ভিস চার্জ) বাড়তি টাকাও দিতে হয়। অ্যাপার্টমেন্টের আকারের উপর নির্ভর করে সেই খরচ। কখনও কখনও তা হতে পারে বছরে ৫ লক্ষ আরবীয় মুদ্রা (১ কোটি টাকার বেশি)

 

বুর্জ খলিফার রেকর্ড

  • বুর্জ খলিফার খনন কাজ শুরু হওয়ার মাত্র ১,৩২৫ দিন পরই এটি বিশ্বের সবচেয়ে উঁচু মানব নির্মিত কাঠামোর রেকর্ড গড়ে ছিল।
  • ৬ বছর ধরে নির্মাণ করা এই ভবনে কাজ চলাকালীন প্রায় ১২,০০ আন্তর্জাতিক শ্রমিক প্রতিদিন কাজ করেছে আর সব মিলিয়ে প্রায় ২২ মিলিয়ন ঘণ্টা সময় দেওয়া হয়েছে।
  • এই ভবন নির্মাণে ৩৩০,০০০ ঘন মিটার কংক্রিট, ৩৯,০০০ ঘন মিটার ভীল, ১,০৩,০০০ স্কোয়ার মিটার কাঁচ ও ১৫,৫০০ স্কোয়ার মিটার এম্বোসড স্টেইনলেস ষ্টীল কাজে লেগেছে, যা রেকর্ড সংখ্যক।
  •  এই ভবনে বিশ্বের সর্বোচ্চ সংখ্যক আউট ডোর অবজারভেশন ডেক ও অধিষ্ঠিত পরিপূর্ণ ফ্লোরের রেকর্ড আছে।
  •  এই বিল্ডিং এর ৭৬ ভালায় অবস্থিত সুইমিং পুল ভবনের মধ্যে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ সুইমিং পুলের রেকর্ড অর্জন করেছে।
  • বুর্জ খলিফায় বিশ্বের দীর্ঘতম লিফট রয়েছে।
0 513
No bio avaliable
Author’s Profile