লোকভর্তি হল ঘরে শূন্য ঘরের চেয়ে শব্দ ক্ষীণ হয়, কারণ -----

লোকভর্তি ঘরে মানুষের সোরগোল হয়

শূন্য ঘর নীরব থাকে

শূন্য ঘরে শব্দের শোষণ কম হয়

শূন্য ঘরে শব্দের শোষণ বেশি হয়

Description (বিবরণ) : লোকভর্তি হল ঘরে মানুষ দ্বারা শব্দ শোষিত হওয়ার ফলে শব্দ ক্ষীণ হয়। শূন্য ঘরে শব্দের শোষণ কম হওয়ায় শব্দ বেশি হয়।


Related Question

পেট্রোলের আগুন পানি দ্বারা নেভানো যায় না, কারণ ----

পেট্রোলের সাথে পানি মিশে যায়

পেট্রোল পানির সাথে মিশে না

পেট্রোল পানির চেয়ে হালকা

খ ও গ উভয়ই ঠিক

Description (বিবরণ) : পেট্রোল প্রাকৃতিক প্রক্রিয়ায় উৎপন্ন হাইড্রোকার্বন যা পানির তুলনায় অনেক হালকা। পেট্রোলের আগুনে পানি ঢেলে দিলে পেট্রোলের আগুনের উত্তাপ অনেক বেশি হওয়ায় পানি বিশ্লিষ্ট হয়ে যায়। তাই পানি দ্বারা পেট্রােলের আগুন নেভানো যায় না। তাছাড়া পানি পেট্রোল অপেক্ষা ভারী হওয়ায় বিশ্লিষ্ট হওয়ার পর যে পানি অবশিষ্ট থাকে তা প্রেট্রােলের নিচে চলে যায়। ফলে পেট্রোলের আগুন জ্বলতে থাকে।

' পিসিকালচার' বলতে কি বোঝায় ?

হাঁস-মুরগি পালন

মৌমাছি পালন

মৎস্য চাষ

রেশম চাষ

Description (বিবরণ) : হাঁস-মুরগি পালনকে পোলট্রি,মৌমাছি পালনকে এপিকালচার, মৎস্য চাষকে পিসিকালচার এবং রেশম চাষকে সেরিকালচার বলে।

উড়োজাহাজের গতি নির্ণায়ক যন্ত্র -----

ক্রনোমিটার

ওডোমিটার

ট্যাকোমিটার

ক্রোসকোগ্রাফ

Description (বিবরণ) : ক্রনোমিটার সুক্ষ্মভাবে সময় নির্ণায়ক যন্ত্র, ওডোমিটার মোটরগাড়ি গতি নির্ণায়ক যন্ত্র, ট্যাকোমিটার উড়োজাহাজের গতি নির্ণায়ক যন্ত্র এবং ক্রোসকোগ্রাফ উদ্ভিদের বৃদ্ধি নির্ণায়ক যন্ত্র।

মানবদেহের রক্তচাপ নির্ণায়ক যন্ত্র -----

স্ফিগমোম্যানোমিটার

স্টেথস্কোপ

কার্ডিওগ্রাফ

ইকোকার্ডিওগ্রাফ

Description (বিবরণ) : স্ফিগমোম্যানোমিটার মানবদেহের রক্তচাপ নির্ণায়ক যন্ত্র,স্টেথস্কোপ হৃৎপিণ্ড ও ফুসফুসের শব্দ নির্ণায়ক যন্ত্র, কার্ডিওগ্রাফ হৃৎপিণ্ডের গতি নির্ণায়ক যন্ত্র এবং ইকোকার্ডিওগ্রাফ হৃৎপিণ্ডের কর্মক্ষমতা ও রোগ শনাক্তকরণ যন্ত্র।

বৈদ্যুতিক পাখা ধীরে ধীরে ঘুরলে বিদ্যুৎ খরচ -----

কম হয়

বেশি হয়

একই হয়

খুব কম হয়

Description (বিবরণ) : রেগুলেটরের মাধ্যমে বৈদ্যুতিক পাখায় বিদ্যুৎ সরবরাহ নিয়ন্ত্রণ করা হয়। যখন বৈদ্যুতিক পাখা ধীরে ঘুরানোর জন্য বিদ্যুৎ প্রবাহ কমানো হয় তখন অতিরিক্ত বিদ্যুৎ রেগুলেটরে তাপ সৃষ্টি করে। যার ফলে বৈদ্যুতিক পাখা ধীরে ঘুরলেও বিদ্যুৎ খরচ একই হয় কারণ সবসময় বিদ্যুৎ প্রবাহ একই থাকে।

রেক্টিফাইড স্পিরিট হলো ----

৯০% ইথাইল অ্যালকোহল + ১০% পানি

৮০% ইথাইল অ্যালকোহল + ২০% পানি

৯৫% ইথাইল অ্যালকোহল + ৫% পানি

৯৮% ইথাইল অ্যালকোহল + ২% পানি

Description (বিবরণ) : রেকটিফাইড স্পিরিট হলো ৯৫.৬% ইথাইল অ্যালকোহল ও ৪.৪% পানির সমস্ফুটন মিশ্রণ। এর স্ফুনাংক .° সে. । রেকটিফাইড স্পিরিট ডাক্তারি কাজে ও দ্রাবকরুপে ব্যবহৃত হয়। এ স্পিরিট থেকে বিশুদ্ধ অ্যালকোহল প্রস্তুত করা হয়।