উড়োজাহাজের গতি নির্ণায়ক যন্ত্র -----

ক্রনোমিটার

ওডোমিটার

ট্যাকোমিটার

ক্রোসকোগ্রাফ

Description (বিবরণ) : ক্রনোমিটার সুক্ষ্মভাবে সময় নির্ণায়ক যন্ত্র, ওডোমিটার মোটরগাড়ি গতি নির্ণায়ক যন্ত্র, ট্যাকোমিটার উড়োজাহাজের গতি নির্ণায়ক যন্ত্র এবং ক্রোসকোগ্রাফ উদ্ভিদের বৃদ্ধি নির্ণায়ক যন্ত্র।


Related Question

মানবদেহের রক্তচাপ নির্ণায়ক যন্ত্র -----

স্ফিগমোম্যানোমিটার

স্টেথস্কোপ

কার্ডিওগ্রাফ

ইকোকার্ডিওগ্রাফ

Description (বিবরণ) : স্ফিগমোম্যানোমিটার মানবদেহের রক্তচাপ নির্ণায়ক যন্ত্র,স্টেথস্কোপ হৃৎপিণ্ড ও ফুসফুসের শব্দ নির্ণায়ক যন্ত্র, কার্ডিওগ্রাফ হৃৎপিণ্ডের গতি নির্ণায়ক যন্ত্র এবং ইকোকার্ডিওগ্রাফ হৃৎপিণ্ডের কর্মক্ষমতা ও রোগ শনাক্তকরণ যন্ত্র।

বৈদ্যুতিক পাখা ধীরে ধীরে ঘুরলে বিদ্যুৎ খরচ -----

কম হয়

বেশি হয়

একই হয়

খুব কম হয়

Description (বিবরণ) : রেগুলেটরের মাধ্যমে বৈদ্যুতিক পাখায় বিদ্যুৎ সরবরাহ নিয়ন্ত্রণ করা হয়। যখন বৈদ্যুতিক পাখা ধীরে ঘুরানোর জন্য বিদ্যুৎ প্রবাহ কমানো হয় তখন অতিরিক্ত বিদ্যুৎ রেগুলেটরে তাপ সৃষ্টি করে। যার ফলে বৈদ্যুতিক পাখা ধীরে ঘুরলেও বিদ্যুৎ খরচ একই হয় কারণ সবসময় বিদ্যুৎ প্রবাহ একই থাকে।

রেক্টিফাইড স্পিরিট হলো ----

৯০% ইথাইল অ্যালকোহল + ১০% পানি

৮০% ইথাইল অ্যালকোহল + ২০% পানি

৯৫% ইথাইল অ্যালকোহল + ৫% পানি

৯৮% ইথাইল অ্যালকোহল + ২% পানি

Description (বিবরণ) : রেকটিফাইড স্পিরিট হলো ৯৫.৬% ইথাইল অ্যালকোহল ও ৪.৪% পানির সমস্ফুটন মিশ্রণ। এর স্ফুনাংক .° সে. । রেকটিফাইড স্পিরিট ডাক্তারি কাজে ও দ্রাবকরুপে ব্যবহৃত হয়। এ স্পিরিট থেকে বিশুদ্ধ অ্যালকোহল প্রস্তুত করা হয়।

তামার সাথে নিচের কোনটি মেশালে পিতল হয়?

নিকেল

টিন

সিসা

দস্তা (জিঙ্ক)

Description (বিবরণ) : পিতল একটি সংকর ধাতু । পিণ্ড দস্তা বা জিঙ্ক গলিত তামার সঙ্গে মিশিয়ে ছাঁচে ফেলে অথবা রোলিং (rolling), এক্সট্রুডিং (extruding), পিটানো (forging) অথবা অন্যান্য প্রক্রিয়ায় বিলেটের (billet) মধ্যে ঢেলে প্রস্তুত করা হয়। তামার সাথে টিন মেশালে ব্রোঞ্জ হয়।

Fatal error: Uncaught Error: Call to a member function fetch_assoc() on boolean in /home/sattacad/public_html/job-solution/single-question.php:466 Stack trace: #0 {main} thrown in /home/sattacad/public_html/job-solution/single-question.php on line 466