' রাইফেল রোটি আওরাত' উপন্যাসের রচয়িতা কে?

হাসান হাফিজুর রহমান

জহির রায়হান

শহীদুল্লাহ কায়সার

আনোয়ার পাশা

Description (বিবরণ) :

প্রশ্ন: ' রাইফেল রোটি আওরাত' উপন্যাসের রচয়িতা কে?

ব্যাখ্যা: বিশিষ্ট কবি, কথাসাহিত্যিক , সমালোচক ও শিক্ষাবিদ আনোয়ার পাশা (১৯২৮-১৯৭১ খ্রি) রচিত মুক্তিযুদ্ধবিষয়ক উপন্যাস হলো 'রাইফেল রোটি আওরাত' (১৯৭৩) । তার রচিত অন্যান্য উপন্যাসের মধ্যে রয়েছে -'নীড় সন্ধানী' (১৯৬৮) এবং 'নিষুতি রাতের গাধা' (১৯৬৯)। বিশিষ্ট কথাশিল্পী ও চলচ্চিত্র পরিচালক জহির রায়হান (১৯৩৫-১৯৭২ খ্রি) রচিত উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে - 'হাজার বছর ধরে' (১৩৭১) , 'আরেক ফাল্গুন' (১৩৭৫) , 'বরফগলা নদী' (১৩৭৬) , 'শেষ বিকেলের মেয়ে ' (১৩৬৭) ইত্যাদি। সাংবাদিক ও সাহিত্যিক শহীদুল্লাহ কায়সার (১৯২৭-১৯৭১ খ্রি) রচিত উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে- সারেং বৌ ' (১৯৬২) , ' সংশপ্তক ' (১৯৬৫) ইত্যাদি।


Related Question

জঙ্গম-এর বিপরীতার্থক শব্দ কি?

অরণ্য

পর্বত

স্থাবর

সমুদ্র

Description (বিবরণ) : 'জঙ্গম' বিশেষণ পদটির অর্থ গতিশীল, শক্তিপূর্ণ, অস্থাবর, প্রাণবিশিষ্ট। সুতরাং এর বিপরীতার্থক শব্দ হলো স্থাবর।

' উৎকর্ষতা' কি কারণে অশুদ্ধ?

সন্ধিজনিত

প্রত্যয়জনিত

উপসর্গজনিত

বিভক্তিজনিত

Description (বিবরণ) : 'উৎকর্ষ' একটি বিশেষ্য পদ, যার অর্থ শ্রেষ্ঠতা, উন্নতি , বৃদ্ধি, ইত্যাদি। কিন্তু এর বিশেষণ করতে 'উৎকর্ষতা ' বললে তা অশুদ্ধ হবে। কারণ এর বিশেষণ হবে - উৎকৃষ্টতা , যা দ্বারা বস্তুর , ভাবের বা রুচির উৎকর্ষ বোঝায়। সুতরাং এখানে 'উৎকর্ষতা' শব্দটি প্রত্যয়জনিত কারণে অশুদ্ধ।

তুমি না বলেছিলে আগামীকাল আসবে? ---এখানে 'না' --এর ব্যবহার কি অর্থে?

না-বাচক

হ্যাঁ-বাচক

প্রশ্নবোধক

বিস্ময়সূচক

Description (বিবরণ) : উপরিউক্ত বাক্যটি দেখতে প্রশ্নবোধক মনে হলেও বাক্যটির অন্তর্নিহিত ভাবটি আগামীকাল আসার কথা (বিবৃতি) বলা হয়েছে। তাই এটি হ্যাঁ -বাচক।

কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?

মৃত্যুক্ষুধা

আলেয়া

ঝিলিমিলি

মধুমালা

Description (বিবরণ) : বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম শুধু কবিতাই নয় -গল্প উপন্যাস, প্রবন্ধ ও নাটক রচনায় ও ছিলেন সিদ্ধহস্ত। তার রচিত ৩ টি উপন্যাস হলো - 'বাঁধনহারা ' (১৯২৭) , 'মৃত্যুক্ষুধা ' (১৯৩০) এবং 'কুহেলিকা' (১৯৩১), । প্রশ্নে উল্লিখিত 'আলোয়া' (১৯৩১) , 'ঝিলিমিলি' (১৯৩০) ও 'মধুমালা' (১৯৫৯) তার রচিত নাটক।

'মা যে জননী কান্দে' কোন ধরনের রচনা?

কাব্য

নাটক

উপন্যাস

প্রবন্ধ

Description (বিবরণ) : পল্লীকবি জসীমউদ্দীন রচিত 'মা যে জননী কান্দে' কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- রাখালী (১৯২৭) , নকশী কাঁথার মাঠ (১৯২৯) , বালুচর (১৯৩০) ,ধানক্ষেত (১৯৩১) ,সোজন বাদিয়ার ঘাট (১৯৩৩) ,হাসু (১৯৩৮) , মাটির কান্না (১৯৫১) ইত্যাদি। তার রচিত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- পদ্মাপাড় (১৯৫০), বেদের মেয়ে (১৯৫১), মধুমালা - (১৯৫১) ইত্যাদি। তার রচিত একমাত্র উপন্যাস হলো - বোবা কাহিনী (১৯৬৪) এবং প্রবন্ধ ও সম্পাদিত গ্রন্থ হলো জারীগান (১৯৬৮) ও মুর্শিদী গান (১৯৭৭) ।

কোনটি ঠিক?

সোজন বাদিয়ার ঘাট (উপন্যাস)

কাঁদো নদী কাঁদো (কাব্য)

বহিপীর(নাটক)

মহাশ্মশান (নাটক)

Description (বিবরণ) : 'সোজন বাদিয়ার ঘাট' (১৯৩৩) হলো জসীমউদ্দীন রচিত কাহিনী কাব্য। 'কাঁদো নদী কাঁদো' (১৯৬৮) ও 'বহিপীর' (১৯৬০) যথাক্রমে সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত উপন্যাস ও নাটক । আর 'মহাশ্মশান ' (১৯০৪) হলো কায়কোবাদ রচিত মহাকাব্য-

' কার মাথায় হাত বুলিয়েছ' ----এখানে 'মাথা' শব্দের অর্থ ------

স্বভাব নষ্ট করা

স্পর্ধা বাড়া

ফাঁকি দেওয়া

কোনো উপায়ে

Description (বিবরণ) : একই শব্দকে বিভিন্ন বাক্যে বিভিন্ন অর্থে ব্যবহার করা যায়। উপরিউক্ত বাক্যে 'মাথা' শব্দটি আরো কিছু ব্যবহার হলো - অঙ্গবিশেষ -তার মাথার চুল কাল। জ্ঞান -ছাত্রটির অংকে ভালো মাথা আছে। মনের অবস্থা- রাগের মাথায় কোনো কাজ করা ঠিক নয়। দিব্যি দেয়া - মাথা খাও , চিঠি দিতে ভুল করো না। দিব্যি দেয়া - মাথা খাও, চিঠি দিতে ভুল করো না। আস্কারা পাওয়া - ছেলেটি আদর পেয়ে একেবারে মাথায় উঠেছে।

শরৎচন্দ্রের কোন উপন্যাসটি সরকার কর্তৃক বাজেয়াপ্ত হয়েছিল?

পথের দাবী

নিষ্কৃতি

চরিত্রহীন

দত্তা

Description (বিবরণ) : বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ ঔপন্যাসিক শরৎচন্দ্র চট্রোপাধ্যায় (১৮৭৬-১৯৩৮ খ্রি) রচিত রাজনৈতিক উপন্যাস ' পথের দাবী' বিপ্লববাদীদের প্রতি রাজনৈতিক উপন্যাস ' পথের দাবী' বিপ্লববাদীদের প্রতি সমর্থনের অভিযোগ ব্রিটিশ সরকার কর্তৃক বাজেয়াপ্ত হয়। উপন্যাসটি ১৯২৬ সালে প্রকাশিত হয় । তার রচিত উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে- পরিণীতা (১৯১৪), বিরাজ বৌ (১৯১৪) ,বৈকুণ্ঠের উইল (১৯১৬) ,দেবদাস (১৯১৭) চরিত্রহীন (১৯১৭) , শ্রীকান্ত (১ম পর্ব-১৯৩৩) ,দত্তা (১৯১৮) , গৃহদাহ (১৯২০) ,দেনাপাওনা (১৯২৩) ,শেষ প্রশ্ন (১৯৩১) ,বিপ্রদাস (১৯৩৫) নিস্কৃতি ইত্যাদি।

কোন গ্রন্থটির রচয়িতা এস ওয়াজেদ আলী?

আশা-আকাঙ্ক্ষার সমর্থনে

ভবিষ্যতের বাঙালি

উন্নত জীবন

সভ্যতা

Description (বিবরণ) : বিশিষ্ট সাহিত্যিক এস. ওয়াজেদ আলী (১৮৯০-১৯৫১ খ্রি) রচিত 'ভবিষ্যতের বাঙালী' (১৯৪৩) একটি প্রবন্ধ গ্রন্থ। তার রচিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- মুসলিম সংস্কৃতির আদর্শ (প্রবন্ধ), গুলদাস্তা (১৯২৭) ,প্রাচ্য ও প্রতীচ্য (১৯৪৩) ইত্যাদি।

নিত্য মূর্ধন্য-ষ কোন শব্দে বর্তমান?

কষ্ট

উপনিষৎ

কল্যাণীয়েষু

আষাঢ়

Description (বিবরণ) : ব্যাকরণের যে নিয়মানুযায়ী দন্ত্য-স মূর্ধন্য -ষ তে রুপান্তরিত হয়, সে নিয়মসমূহকে ষত্ব বিধান বলে। যেমন - সু +সম=সুষম ,এখানে 'সম' শব্দটি দন্ত্য-স মূর্ধন্য-ষ তে পরিবর্তিত হয়েছে। আবার সংস্কৃত ভাষায় আদিকাল থেকে কিছু শব্দে মূর্ধন্য-ষ চলে আসছে, এসব শব্দের বানানে নিত্য মূর্ধন্য-ষ বর্তমান ।