জাতীয় স্মৃতিসৌধের উচ্চতা কত?

৪৬.৫ মি

৪৬ মি

৪৫.৫ মি

৪৫ মি

Description (বিবরণ) :

প্রশ্ন: জাতীয় স্মৃতিসৌধের উচ্চতা কত?

ব্যাখ্যা: ঢাকার সাভারের নবীনগরে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধকে বলা হয় 'সম্মিলিত প্রয়াস'। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৬ ডিসেম্বর ১৯৭২ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ১৫ ডিসেম্বর ১৯৮২ তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ এটি উদ্ধোধন করেন। এর স্থপতি সৈয়দ মাইনুল হোসেন। ১০৯ একর জমির ওপর প্রতিষ্ঠিত এ সৌধে ৭টি ফলক রয়েছে। বাংলাপিডিয়া ৪ র্থ খণ্ড, পৃষ্ঠা-১২ এর তথ্য মতে জাতীয় স্মৃতিসৌধের উচ্চতা ১৫০ ফুট বা ৪৫.৭২ মিটার। তবে প্রচিলিত তথ্য মতে, এর উচ্চতা ৪৬.৫ মিটার।


Related Question

হাজংদের অধিবাস কোথায়?

ময়মনসিংহ ও নেত্রকোনা

কক্সবাজার ও রামু

রংপুর ও দিনাজপুর

সিলেট ও মণিপুর

Description (বিবরণ) : হাজংদের অধিবাস ময়মনসিংহ, নেত্রেকোনো ,শেরপুর ও সিলেট অঞ্চলে। হাজংরা পিতৃতান্ত্রিক সমাজের অন্তর্ভুক্ত। ধর্মবিশ্বাসের দিক থেকে হাজংদের মোটামুটিভাবে হিন্দু বলা যায়, যদিও কোনো কোনো দিক থেকে কিছু পার্থক্য লক্ষ্য করা যায়।

নিঝুম দ্বীপের আয়তন কত?

৮০ব. মা.

৮২ ব. মা.

৮৫ ব. মা.

৯০ ব. মা.

Description (বিবরণ) : নিঝুম দ্বীপ মেঘনা নদীর মোহনার অবস্থিত। ১৯৬০ খ্রিষ্টাব্দে নোয়াখালীর মাঝিরা এটি আবিষ্কার করেন। এর পুরনো নাম বাউলার চর। প্রচলিত তথ্য মতে , নিঝুম দ্বীপের আয়তন ৯১ বর্গ কিলোমিটার বিা ৩৫.১৩৫ বর্গমাইল]।

বাংলাদেশে গ্রামের সংখ্যা কত?

৮৭,১৯১ টি

৮৪,৫০০ টি

৮৫,৫০০ টি

৮৩,৯০০ টি

Description (বিবরণ) : ২০১১ সালের পঞ্চম আদমশুমারি অনুযায়ী বাংলাদেশে গ্রামের সংখ্যা ৮৭,১৯১ টি। এর মধ্যে ঢাকা বিভাগে ১৮,১৮৩ টি ,রাজশাহী বিভাগে ১৪,০৭৫ টি , চট্রগ্রাম বিভাগে ১৫,২১৯ টি , সিলেট বিভাগে ১০,২৫০ টি , খুলনা বিভাগে ৯,২৮৭ টি , বরিশাল বিভাগে, ৪,০৯৭ টি , রংপুর বিভাগে ৯,০৫০ টি এবং ময়মনসিংহে ৭,০৩০টি (পূর্বের ঢাকা বিভাগ থেকে বিয়োগ করে প্রাপ্ত) গ্রাম রয়েছে। উল্লেখ্য , হবিগঞ্জ জেলার বানিয়াচং গ্রামটি এশিয়ায় বৃহত্তম গ্রাম।

বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচন কবে হয়?

৭ মার্চ ১৯৭৩

৫ মার্চ ১৯৭৩

৬ এপ্রিল ১৯৭৩

১১ এপ্রিল ১৯৭৩

Description (বিবরণ) : বাংলাদেশে প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ৭ মার্চ ১৯৭৩ । প্রথম সংসদের মেয়াদকাল ছিল ২ বছর ৬ মাস ২৯ দিন। প্রথম জাতীয় সংসদের সংসদ নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও এম মনসুর আলী । স্পিকার ছিলেন মোহাম্মদ উল্লাহ ও আবদুল মালেক উকিল। এ সংসদে সংবিধানের প্রথম থেকে চতুর্থ সংশোধনী পাস হয়।

বাংলাদেশের সবচেয়ে ছোট ইউনিয়ন কোনটি?

সেন্টমার্টিন

লালপুর

হিলি

লালমোহন

Description (বিবরণ) : উপরিউক্ত অপশনেগুলোর মধ্যে সেন্টমার্টিন বাংলাদেশের সবচেয়ে ছোট ইউনিয়ন। পঞ্চম আদমশুমারি ২০১১ অনুযায়ী বাংলাদেশের ক্ষুদ্রতম ইউনিয়ন ভোলা জেলার দৌলতখান উপজেলার হাজীপুর।

যুক্তরাষ্ট্রের সিনেটের মোট আসন সংখ্যা কতটি?

৯৯

১০০

১০১

১০২

Description (বিবরণ) : মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্টের নাম 'কংগ্রেস' । এর উচ্চকক্ষের নাম সিনেট (Senate) এবং নিম্নকক্ষের নাম প্রতিনিধি পরিষদ (House of Representative) । উচ্চকক্ষ সিনেটের সদস্য সংখ্যা ১০০, যারা প্রতিটি অঙ্গরাজ্য থেকে ২ জন করে নির্বাচিত হন।

ফেয়ার ফ্যাক্স কি?

সংবাদ সংস্থা

পরিবেশ সংস্থা

গোয়েন্দা সংস্থা

মানবাধিকার সংস্থা

Description (বিবরণ) : ফেয়ার ফ্যাক্স (Fairfax) মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা। এছাড়া ফেয়ার ফ্যাক্স নামে অস্ট্রেলিয়ায় একটি বহুমুখী মিডিয়া কোম্পানি রয়েছে। এ গ্রুপ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড খবরের কাগজ, ম্যাগাজিন, রেডিও, ইন্টারনেট ও ডিজিটাল মিডিয়া পরিচালনা করে থাকে। এর সদর দপ্তর অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত।

NASA ---এর সদর দপ্তর কোথায়?

ফ্লোরিডা

ওয়াশিংটন ডিসি

কেপ কেনেডি

টেকসাস

Description (বিবরণ) : www.nasa.gov-এর তথ্য মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাস (NASA)- সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে অবস্থিত । NASA প্রতিষ্ঠিত হয় ১৯৫৮ সালের ২৯ জুলাই। NASA-এর পূর্ণরুপ National Aeronautics and Space Administration]

দক্ষিণ আফ্রিকা কত বছর শ্বেতাঙ্গ শাসনে ছিল?

৩০০ বছর

৩৩৫ বছর

৩৪২ বছর

৫০০ বছর

Description (বিবরণ) : আফ্রিকা মহাদেশের সবচেয়ে সম্পদশালী দেশ দক্ষিণ আফ্রিকা ৩৪২ বছর শ্বেতাঙ্গ শাসনে ছিল। ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ নীতিকে সরকারিভাবে বিলোপ করা হয়। দক্ষিণ আফ্রিকার শেষ শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্ক (F. W.De Klerk)।

বসনিয়ায় যুদ্ধবিরতি স্বাক্ষরের মধ্যস্থতাকারী কে?

বিল ক্লিনটন

জিমি কার্টার

নিক্সন

রিগান

Description (বিবরণ) : বসনিয়া -হার্জেগোভিনা প্রাক্তন ফেডারেল যুগোশ্লাভিয়ার একটি প্রজাতন্ত্র। ১৯৯২ সালের ১ মার্চ দেশটি স্বাধীনতা ঘোষণা করে এবং ১৯৯২ সালের ২২ মে জাতিসংঘের সদস্য পদ লাভ করে। কিন্তু স্বাধীনতা ঘোষণার পরপরই দেশটির সর্বা ও ক্রোট সম্প্রদায় এর বিরোধিতা করতে থাকে। অবস্থার প্রেক্ষিতে বসনিয়া হার্জেগোভিনায় দেখা দেয় জাতিগত দ্বান্দ্ব যা পরবর্তীতে মারাত্মক গৃহযুদ্ধে রুপ নেয়। এ প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি জিমি কার্টারের মধ্যস্থতায় ২৩ ডিসেম্বর ১৯৯৪ বসনিয়ার মুসলিম সরকার ও সার্ববাহিনীর মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়।