Identification of Missing Word. He is famous not only in his village also in the whole country.

No word is missing

but

too

or

all over

Description (বিবরণ) :

প্রশ্ন: Identification of Missing Word. He is famous not only in his village also in the whole country.

ব্যাখ্যা: নতুনের গান বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কর্তৃক ১৯২৯ খ্রিস্টাব্দে রচিত এবং সুরারোপিত সন্ধ্যা কাব্যগ্রন্থের অন্তর্গত একটি গান। দাদরা তালের এই সঙ্গীতটি ১৯৭২ সালের ১৩ই জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশের তৎকালীন মন্ত্রীসভার প্রথম বৈঠকে বাংলাদেশের রণ-সঙ্গীত হিসেবে নির্বাচন করা হয়।


Related Question

Identification of Missing Word. You should prepare yourself take the examination.

for

good

to

No word is missing

by

Description (বিবরণ) : ছাত্রাবস্থায় আলাউদ্দিন আল আজাদ সংবাদপত্রে খন্ডকালীন চাকরি করেন। অধ্যয়ন শেষে তিনি নারায়ণগঞ্জের তোলারাম কলেজ (১৯৫৫), ঢাকা জগন্নাথ কলেজ (১৯৫৬-৬১), সিলেট এমসি কলেজ (১৯৬২-৬৮) এবং চট্টগ্রাম সরকারি কলেজ (১৯৬৪-৬৭)-এ অধ্যাপনা করেন। তিনি ঢাকা কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন এক বছর (১৯৭৪-৭৫)। কিছুকাল (১৯৭৬-৮১) মস্কোতে বাংলাদেশ দূতাবাসে Education Attaché কাজ করার পর তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি উপদেষ্টার দায়িত্ব (১৯৮২-৮৯) পালন করেন। এ ছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নজরুল প্রফেসর ও নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালকের দায়িত্ব (১৯৯০-৯২) পালন করেন। বিশ শতকের পঞ্চাশের দশকে সাহিত্যক্ষেত্রে তাঁর আবির্ভাব। এ সময়ে যাঁরা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে তোলার চেষ্টা করেন, তিনি তাঁদের মধ্যে অন্যতম। প্রগতিশীল ও মানবতাবাদী ভাবধারায় তিনি সাহিত্যচর্চা করেছেন। প্রথম জীবনে গ্রামের মানুষ ও তাদের সংগ্রাম, প্রকৃতির ঐশ্বর্য ও সংহারমূর্তি দুইই তাঁর মনে ছাপ ফেলে গেছে। নগরজীবনের কৃত্রিমতা, রাজনীতিক সংগ্রাম, নিপীড়ন, প্রতারণা তিনি তাঁর কথাসাহিত্যের বিষয়বস্ত্ত করেছেন। এ পর্যায়ের তাঁর উল্লেখযোগ্য গল্পগন্থ জেগে আছি (১৯৫০), ধানকন্যা (১৯৫১), জীবন জমিন (১৯৮৮) প্রভৃতি। ষাটের দশকে রচিত তাঁর উপন্যাস, তেইশ নম্বর তৈলচিত্র (১৯৬০) ও কর্ণফুলী (১৯৬২) ব্যাপক সাড়া জাগায়। তেইশ নম্বর তৈলচিত্র উপন্যাসটির বিষয়বস্ত্ত অবলম্বনে বসুন্ধরা নামে চলচ্চিত্র নির্মাণ করেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সুভাষ দত্ত। এ চলচ্চিত্রটি দেশে-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়। তাঁর অন্যান্য উপন্যাসের মধ্যে শীতের শেষরাত বসন্তের প্রথমদিন (১৯৬২), ক্ষুধা ও আশা (১৯৬৪), শ্যামল ছায়ার সংবাদ (১৯৮৬) উল্লেখযোগ্য। তাঁর মরক্কোর যাদুকর (১৯৫৯), মায়াবী প্রহর (১৯৬৩) ও ধন্যবাদ (১৯৬৫) অত্যন্ত জীবনঘনিষ্ঠ নাটক। তাঁর অন্যান্য নাটকের মধ্যে ধন্যবাদ (১৯৫১), নিঃশব্দ যাত্রা (১৯৭২), নরকে লাল গোলাপ (১৯৭২) প্রধান। তাঁর দুটি কাব্যনাট্য, ইহুদির মেয়ে (১৯৬২) ও রঙিন মুদ্রারাক্ষস (১৯৯৪)।

Identification of Missing Word. He was interested making a film.

in

for

by

colour

No word is missing

Description (বিবরণ) : রম্বস. প্রকৃতপক্ষে, রম্বস হলো সামান্তরিকের একটি বিশেষ রূপ অর্থাৎ সামান্তরিকের সন্নিহিত বাহুদ্বয় সমান হলে তখন তা রম্বস হয়ে যায়। রম্বসকে অনেকসময় ডায়মন্ড বলা হয় কারণ এটি দেখতে অনেকটা ডায়মন্ডের মত। আবার এটিকে সমবাহু চতুর্ভুজও বলা হয় কারণ এর চারটি বাহুর দৈর্ঘ্য পরস্পর সমান। রম্বসের কর্ণদ্বয় পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে।

সরকারি হিসাব মতে ১৯৮৩ সালের জুন মাস পর্যন্ত বাংলাদেশের মোট মুদ্রা সরবরাহের পরিমান__

২৬৬৬ কোটি টাকা

১৬০৬ কোটি টাকা

২১৫৬ কোটি টাকা

১৯৮০ কোটি টাকা

Description (বিবরণ) : প্রশ্নমতে,
একটি সংখ্যা x১২/১০০=৯৬
বা, একটি সংখ্যা= (৯৬x১০০)/১২
সুতরাং, সংখ্যাটি=৮০০

কোন দুটি x2-x-6=0 সমীকরণের মূল ?

2,3

2,-3

-2,3

-2,-3

Description (বিবরণ) : x2-x-6=0
Or, x^2-3x+2x-6=0
Or, x(x-3)+2(x-3)=0
Or, (x-3)(x+2)=0
So, x=3 or, -2

9x2+16y2 এর সাথে কত যোগ করলে যোগফল পূর্ণবর্গ সংখ্যা হবে ?

6xy

12xy

24xy

144xy

Description (বিবরণ) : শতদল - [বিশেষ্য পদ] কমল, সরোসিজ, পদ্মফুল।

বার্ষিক শতকরা ৬ টাকা হারে সরল সুদে ৫২০০ টাকার ২ বৎসরের সুদ কত ?

৪৫০ টাকা

৫২৪ টাকা

৬০০ টাকা

৬২৪ টাকা

Description (বিবরণ) : শামসুর রাহমান (২৩ অক্টোবর ১৯২৯ - ১৭ আগস্ট ২০০৬) বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয় ভাগে দুই বাংলায় তাঁর শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা প্রতিষ্ঠিত। তিনি একজন নাগরিক কবি ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তাঁর দুটি কবিতা খুবই জনপ্রিয়। তিনি মজলুম আদিব (বিপন্ন লেখক) ছদ্মনামে লিখতেন।

20,25,30..140 ধারাটিতে মোট কতগুলো পদ আছে ?

২৫ টি

২৪ টি

২৩ টি

২২ টি

Description (বিবরণ) : নিষিদ্ধ লোবান - সৈয়দ শামসুল হক নিষিদ্ধ লোবান শামসুল হকের মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস। উপন্যাসটি পশ্চিম পাকিস্তানী হানাদার বাহিনী ও এদেশে অবস্থানরত তাদের বংশধর বিহারী দের কতৃক নির্যাতিত ও হত্যাকৃত হাজারো মুক্তিকামী জনতার প্রতিচ্ছবি। মাত্র ৩ টি চরিত্র নিয়ে এটি আবর্তিত। বিলকিস, সিরাজ অরফে শ্রী প্রদীপ কুমার বিশ্বাস ও একজন পাকিস্তানী মেজর। বইটি নিয়ে নাসিরুদ্দিন ইউসুফ গেরিলা সিনেমাটি বানিয়েছেন। সিনেমাতে অনেক চরিত্র থাকলেও বইতে চরিত্রের সংখ্যা কম। বলে নিই লোবান অর্থ সুগন্ধি। কাহিনীর প্লট খুব সাধারন তবে পড়া শুরু করলে না শেষ করে উঠবেন না। মুক্তিযুদ্ধ ভিত্তিক অন্যান্য বই থেকে এটি আলাদা কেননা এটি নায়িকা ভিত্তিক উপন্যাস। বিলকিস এদেশের নির্যাতিত, স্বামিহারা, মুক্তিকামী, বীরাঙ্গনা দের প্রতিনিধিত্ব করে, সিরাজ অরফে প্রদীপ দেশের হিন্দু সম্প্রদায় যারা দেশ মাতৃ কার টানে হায়েনাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো কিশোরের প্রতিচ্ছবি, আর মেজর পাকিস্তানী হানাদারের প্রতীক। উপন্যাসের শেষ টা বেশ নাটকীয়।

কোন বৃত্তের ব্যাসার্ধ ২ গুণ বৃদ্ধি করলে ক্ষেত্রফল কতগুণ বৃদ্ধি পাবে ?

2

2

4

8

Description (বিবরণ) : আটকপালে , আটকপালিয়া Bengali definition [আট্‌কপালে, আট্‌কপালিয়া] (বিশেষণ) হতভাগ্য; পোড়া কপালে। আটকপালী (স্ত্রীলিঙ্গ) (আঠকপালী- বড়ু চণ্ডীদাস)। {আত্ত (নষ্ট)+কপাল+ইয়া>এ; (বহুব্রীহি সমাস)}.

শুভ্রর বর্তমান বয়স অভ্রুর দ্বিগুণ ।তিন বৎসর পূর্বে শুভ্রর বয়স অভ্রুর বয়সের তিনগুণ ছিল। শুভ্রর বর্তমান বয়স কত ?

৬ বছর

১২ বছর

১৪ বছর

১৬ বছর

Description (বিবরণ) : বিদ্যুত, বিজলী, ত্বড়িৎ, ক্ষণপ্রভা, সৌদামিনী, চপলা, চঞ্চলা, দামিনী, অচিরপ্রভা, শম্পা

কোন ভগ্নাংশটি ১/৩ অপেক্ষা বড় ?

10.03

132

0.03

0.30

Description (বিবরণ) : করদ - [বিশেষ্য পদ] করপ্রদ; যে কর দেয় অন্য রাষ্ট্রকে।