SATT ACADEMY

New to Satt Academy? Create an account


or

Log in with Google Account

এসএসসি(ভোকেশনাল) - উইভিং-২ - প্রথম পত্র (নবম শ্রেণি) | NCTB BOOK

ভূমিকা
বয়নের সময় ঝাঁপগুলি উপরে নিচে উঠানামা করে। প্রতিটি ঝাঁপে সকল 'ব' এর মাঝখানে একটি করে ছিদ্র থাকে। এই ছিদ্রসমূহকে 'ব' চক্ষু বলে। প্রতিটি 'ব' চক্ষুর মধ্য দিয়ে একটি করে সুতা প্রবেশ করানো হয়। 'ব' চক্ষুর মধ্য দিয়ে নির্দিষ্ট নিয়মে টানা সুতা প্রবেশ করার পদ্ধতিকে ড্রাফটিং বলে। ড্রাফটের মাধ্যমে ঝাঁপের সংখ্যা এবং টানা সুতাকে কোন ঝাঁপের মধ্যে ড্রাফটিং করা হবে তা নির্দিষ্ট করার উপর উৎপাদিত কাপড়ের ডিজাইন নির্ভর করে ।

সংজ্ঞা 
'ব' গাথা বিম করা শেষ হলে টানা সুতার মাথাগুলো টেনে বের করে ডিজাইন অনুযায়ী একটি একটি করে বিমের সুতা ঝাঁপের 'ব' চক্ষুর মধ্য দিয়ে ড্রইং হুকের সাহায্যে টানতে হয়। 'ব' চক্ষুর মধ্য দিয়ে ওয়ার্প সুতাকে টানার পদ্ধতিকে 'ব' গাঁথা বা ড্রাফটিং বলে ।

'ব' গাঁথার পদ্ধতি 
প্লেইন উইভের ক্ষেত্রে সাধারণত দুইটি ঝাঁপ ব্যবহার করা হয় । টুইল উইভ এর ক্ষুদ্রতম ডিজাইন ৩x৩ অর্থাৎ ন্যূনতম ৩টি ঝাঁপ ব্যবহার করা হয়। নিমে ৩ ঝাঁপের টুইল ডিজাইন তৈরির জন্য পদ্ধতিসমূহ ব্যাখ্যা করা হলো ।

৩x৩ টুইল ডিজাইনের জন্য ৩টি ঝাঁপের প্রয়োজন। প্রতিটি ঝাঁপের জন্য আলাদা আলাদা ট্রেডেল-এর প্রয়োজন । ৩টি ঝাঁপ বা ৩টি পিকের জন্য ৩টি ট্রেডেলের প্রয়োজন ।

প্রতি পিকে ২টি করে টানা সুতা উপরে ও ১টি করে টানা সুতা নিচে রাখতে হলে ঝাঁপ অর্থাৎ হিল্ড মাউন্টিং করার জন্য প্রথম ঝাঁপটি প্রথম ট্রেডেলের সাথে বাঁধতে হবে এবং ডিজাইনের প্রথম সুতাটি প্রথম ঝাঁপের 'ব' চক্ষুর সাথে গাঁথতে হবে । অনুরূপভাবে দ্বিতীয় ঝাঁপটি দ্বিতীয় ট্রেডেলের সাথে ও দ্বিতীয় সুতাটি দ্বিতীয় ঝাঁপের 'ব' চক্ষুর সাথে ড্রাফটিং করতে হবে । অনুরূপভাবে তৃতীয় ঝাঁপটি তৃতীয় ট্রেডেলের সাথে বাঁধতে হবে। আর বুননের সময় ২য় ঝাঁপটি প্রথম পিকে তৃতীয় ঝাঁপটি দ্বিতীয় পিকে এবং প্রথম ঝাঁপটি প্রথম পিকে পা দিয়ে চেপে ধরতে হবে ।

সতর্কতা 
০ ডিজাইনকে সঠিক রাখার জন্য সঠিকভাবে ড্রাফটিং করতে হবে । 
০ ট্রেডেলকে চেপে ধরার সময় ভুল হলে ডিজাইন পরিবর্তন হয়ে যাবে। 
০ হস্তচালিত গতি বাড়ানোর জন্য তাঁতির কাজে অভিজ্ঞতার প্রয়োজন ।

Content added By